1. admin@dainikjamunaexpress.com : admin :
বুধবার, ২২ মে ২০২৪, ০১:৩৪ পূর্বাহ্ন
শিরোনাম:
সিরাজগঞ্জে বিশ্ব মৌমাছি দিবস উদযাপন উপলক্ষ্যে র‍্যালি প্রদর্শন ও কর্মশালা অনুষ্ঠিত ধর্ষক শিক্ষকের হাত থেকে রক্ষা পাচ্ছেন না প্রতিবেশী এক নারী কুষ্টিয়া জেলা আ’লীগের সভাপতিকে কারণ দর্শানোর নোটিশ নবীজীকে কটুক্তি,  হিন্দু পাড়ায় দুটি বাড়িতে আগুন সংঘর্ষে পুলিশসহ অর্ধশতাধিক আহত বেলকুচিতে অগ্নিকান্ডে বসত বাড়ির তিনটি ঘর পুড়ে ছাই সিরাজগঞ্জ পৌরসভার কর্মচারী ইউনিয়নের সাথে মেয়র এর ফুলেল শুভেচ্ছা সিরাজগঞ্জে ভাষায় লিঙ্গীয় বৈষম্য নিয়ে গণমাধ্যম কর্মীদের সাথে মতবিনিময় সভা বেলকুচিতে সাংবাদিকের উপর হামলা,মোবাইল প্রেস কার্ড ছিনিয়ে নিয়ে প্রাণনাশের হুমকিদেন গণমাধ্যম কর্মীদের-থানায় মামলা বাগবাটি রাজিবপুর অটিস্টিক ও বুদ্ধি প্রতিবন্ধী স্কুলে হুইল চেয়ার বিতরণ বেলকুচিতে পৌর মেয়রসহ তার শিশু সন্তানকে হত্যার উদ্দেশ্য হামলা,হামলাকারীদের গ্রেফতারের দাবিতে বিক্ষোভ মিছিল

যমুনার চরে গরু-মহিষের ভ্রাম্যমান বাথান মাসে আয় লাখ লাখ টাকা

  • প্রকাশিত : শনিবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৪৮ বার পড়া হয়েছে

নিজস্ব সংবাদদাতা: যমুনার ধু-ধু বালুচরে বিশাল এলাকা জুড়ে গড়ে উঠেছে গরু-মহিষের বাথান। চরের তৃণভূমিতে খোলা আকাশের নিচে বাধাহীনভাবে একত্রিত হয়ে সবুজ ঘাস খাচ্ছে মহিষগুলো। প্রতি বছরের এই সময়ে সিরাজগঞ্জের কাজিপুরের দূর্গম চরাঞ্চলে গড়ে ওঠে গরু-মহিষের এই ভ্রাম্যমান বাথান। স্থানীয়দের পাশাপাশি পার্শ্ববর্তী জামালপুর, মানিকগঞ্জ, শেরপুর ও বগুড়া জেলা থেকে আসা পশুর মালিকরা একত্রিত হয়ে গরু-মহিষের এই বাথান গড়ে তোলেন।

প্রতি বছরের মতো এবারো বাথানে স্থান পেয়েছে চারশতাধিক গরু-মহিষ। এই পশুগুলো দেখাশনায় নিয়োজিত আছেন মালিক সহ ১৮ থেকে ২০ জন রাখাল।

বাথানগুলোর এক প্রান্তে আছে যমুনা নদী, যা গরু-মহিষগুলো পালনের প্রয়োজনীয় পানির জোগান সহজ করেছে। আর অন্যদিকে চরের তৃণভূমি থেকে অবাধে সবুজ ঘাস খাওয়ানের সুযোগ থাকায়, স্বল্প বিনিয়োগে চরে গড়ে তোলা বাথানে মহিষ পালন করে স্বাবলম্বী হচ্ছেন খামার মালিকরা।

প্রতিদিন ভোর থেকে এসব গরু মহিষের দুধ সংগ্রহ করেন রাখালরা। দোহনকৃত দুধ নানা প্রক্রিয়া শেষে ড্রামের করে নৌকা যোগে পাঠানো হয় আশেপাশের বাজার ও বিভিন্ন দুগ্ধজাত পণ্য উৎপাদকারি কোম্পানিতে। প্রতিদিন এই বাথান থেকে প্রায় ৪০০ লিটার দুধ সংগ্রহ করেন বলে জানান খামারিরা। প্রতি লিটার দুধ বিক্রি হয় ৭০ থেকে ৮০ টাকায়।

বর্ষা মৌসুমে চরগুলোতে পানি ওঠার আগেই আবারও নিজ নিজ এলাকায় ফিরে যাবেন এই খামারিরা।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
এই নিউজ পোর্টালের কোন ছবি বা তথ্য বিনা অনুমতিতে হস্তান্তর নিষেধ। সর্বস্বত্ত্ব www.jamunaexpress.com কর্তৃক সংরক্ষিত
Theme Customized By BreakingNews