1. admin@dainikjamunaexpress.com : admin :
বুধবার, ১৯ জুন ২০২৪, ০১:৫৮ অপরাহ্ন
শিরোনাম:
বন্ধুত্ব,আন্তরিকতা ও সেতুবন্ধনে এগিয়ে যাবে প্রীতি ক্রিকেট ম্যাচ দেশবাসীকে ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন রবিউল হাসান রংপুরে খাদ্য বিভাগ ও গেইন এর জেলা সমন্বয়ক কর্মশালা অনুষ্ঠিত কুষ্টিয়ায় কোরবানীর ঈদকে সামনে রেখে ২ লক্ষাধিক পশু প্রস্তুত সিরাজগঞ্জ জেলা আওয়ামীলীগ কার্যালয়ে সাবেক মন্ত্রী সচিব কবির বিন আনোয়ার অপু জেলা আওয়ামীলীগ আয়োজনে মরহুম মোহাম্মদ নাসিমের ৪র্থ তম মৃত্যুবার্ষিকী পালিত কুষ্টিয়ায় নিখোঁজ শিশুর মরদেহ দু’দিন পর মিলল বিলে সিরাজগঞ্জ জেলা যুবলীগের আয়োজনে মরহুম মোহাম্মদ নাসিমের ৪র্থ তম মৃত্যুবার্ষিকী পালিত সবচেয়ে বেশী নির্যাতনের শিকার শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের পরিবার- সুলতান সালাউদ্দিন টুকু বেলকুচিতে ৩দিন ব্যাপী কৃষি প্রযুক্তি মেলা উদ্বোধন

সিরাজগঞ্জে আর্থিক অনুদানের চেক ও নতুন ভাতা বহি বিতরণ

  • প্রকাশিত : রবিবার, ২ জুন, ২০২৪
  • ১০ বার পড়া হয়েছে

মো: ছাম্মি আহমেদ আজমীর :সিরাজগঞ্জে সমাজসেবা অধিদপ্তর কর্তৃক বাস্তবায়িত সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় বয়স্ক ভাতা,বিধবা,ও প্রতিবন্ধী,ব্যক্তিদের এবং দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত ব্যক্তিদের মাঝে ভাতা বহি ও অনুদানের চেক বিতরণ অনুষ্ঠিত হয়েছে।

রবিবার ( ০২ জুন ) সকালে সিরাজগঞ্জ সদর উপজেলা পরিষদের হলরুমে উপজেলা প্রশাসন ও উপজেলা সমাজসেবা কার্যালয় সিরাজগঞ্জের আয়োজনে বয়স্ক ভাতা,বিধবা, ও প্রতিবন্ধী,ব্যক্তিদের এবং দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত ব্যক্তিদের মাঝে ভাতা বহি ও অনুদানের চেক বিতরণ অনুষ্ঠানে সিরাজগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার মো.মনোয়ার হোসেন এর সভাপতিত্বে শুরুতে স্বাগত বক্তব্য রাখেন,সিরাজগঞ্জ সদর উপজেলা সমাজসেবা কার্যালয়ের কর্মকর্তা মো. সোহেল রানা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গরীব,অসহায় ও দুস্থ ক্যান্সার, কিডনী,লিভার,সিরোসিস,স্ট্রোক প্যারালাইজড,জন্মগত হৃদরোগ ও থ্যালাসেমিয়ায় আক্রান্ত
রোগীদের চিকিৎসা সহায়তা বাবদ আর্থিক অনুদানের চেক হাতে তুলেদেন সিরাজগঞ্জ সদর ও কামারখন্দ- ২ আসনের জাতীয় সংসদ সদস্য ড. জান্নাত আরা হেনরী।
অনুষ্ঠানের প্রধান অতিথি ড.জান্নাত আরা হেনরী বলেন, জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার জনবান্ধব সরকার, স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করছেন। সিরাজগঞ্জ ব্যাপক উন্নয়ন করেছেন। বর্তমান সরকার প্রতিবন্ধীদের সমান অধিকার ও মর্যাদা দিতে বদ্ধপরিকর। বাংলাদেশে ‘প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ প্রণীত হয় ২০১৩ সালে। প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ হল প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার এবং সুরক্ষার জন্য একটি অনন্য দলিল। বাংলাদেশের সংবিধানের অনুচ্ছেদ ১৫,১৭,২০ এবং ২৯ প্রতিবন্ধী ব্যক্তিদের অন্যান্য নাগরিকদের সমান সুযোগ ও অধিকার দেওয়া হয়েছে। সংবিধানের ১৫ (ঘ) অনুচ্ছেদ অনুযায়ী সরকার ২০০৫,২০০৬ অর্থবছর থেকে রাষ্ট্রের দায়িত্বের অংশ হিসেবে প্রতিবন্ধী ভাতা কর্মসূচি চালু করেছে। সরকারের সর্বোচ্চ পর্যায়ের নিবিড় তত্ত্বাবধানে এবং সমাজসেবা অধিদফতরের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীদের অক্লান্ত পরিশ্রমের ফলে প্রতিবন্ধী ভাতা বিতরণ কার্যক্রম প্রায় ১০০% অর্জন করেছে।

অনুষ্ঠানের সভাপতি মনোয়ার হোসেন বলেন,বর্তমান সরকার প্রতিবন্ধী ব্যক্তিদের সমঅধিকার ও সমমর্যাদা প্রদানে বদ্ধপরিকর। ২০০১ সালে বাংলাদেশ প্রতিবন্ধী কল্যাণ আইন ২০০১ প্রণয়ন করা হয়। পরবর্তীতে এ আইনটি বাতিল করে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ প্রবর্তন করা হয়। প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সংরক্ষণ ও তাদের সুরক্ষা প্রদানের অনন্য দলিল। প্রতিবন্ধী ভাতা কার্যক্রম প্রতিবন্ধী ব্যক্তি বলতে অসুখে, দুর্ঘটনায়, চিকিত্‍সা ত্রুটি বা জন্মগতভাবে যদি কোন ব্যক্তির শারীরিক বা মানসিক অবস্থা ক্ষতিগ্রস্থ হওয়ার মাধ্যমে কর্মক্ষমতা আংশিক বা সম্পূর্ণভাবে লোপ পায় অথবা তুলনামূলকভাবে কম হয় তা হলে সেই ব্যক্তিকে বুঝায়। বাংলাদেশের মোট জনগোষ্ঠীর একটি উল্লেখ যোগ্য অংশ প্রতিবন্ধী।

এসময়ে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, সিরাজগঞ্জ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোহাম্মদ রিয়াজ উদ্দিন,ভাইস চেয়ারম্যান মো.জামাত আলী মুন্সী,মহিলা ভাইস চেয়ারম্যান নূরে ফাতিমা, ৮নং কাওয়াকোলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জিয়াউর রহমান জিয়া মুন্সি প্রমুখ।

অন্যান্য উপস্থিত ছিলেন,
জেলা আওয়ামীলীগের সদস্য বীর মুক্তিযোদ্ধা মো: মিজানুর রহমান দুদু, বীর মুক্তিযোদ্ধা ফজলুর রহমান,জেলা মৎস্য জীবীলীগের সভাপতি টিংকু, শিয়ালকোল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সেলিম রেজা,খোকশাবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রশিদ মোল্লা,মেছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মজিদ প্রমুখ।

উল্লেখ্য: বয়স্ক ভাতা ,বিধবা ও প্রতিবন্ধী ব্যক্তিদের এবং দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত ব্যক্তিদের মাঝে ভাতা হার ৮৫০ প্রতিবন্ধি ও বয়স্ক ভাতা ৬০০,বিধবা ৫৫০ এবং ২১ জনকে ৫০ হাজার টাকা করে ক্যান্সার ও লিভার কিডনী প্যারালাইসিস এরা পাবে সর্বমোট ৬৩৩ টি। উপজেলা সমাজসেবা কার্যালয় সকল কর্মকর্তা ও অন্যান্য নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
এই নিউজ পোর্টালের কোন ছবি বা তথ্য বিনা অনুমতিতে হস্তান্তর নিষেধ। সর্বস্বত্ত্ব www.jamunaexpress.com কর্তৃক সংরক্ষিত
Theme Customized By BreakingNews