1. admin@dainikjamunaexpress.com : admin :
বুধবার, ১৯ জুন ২০২৪, ০১:১৫ পূর্বাহ্ন
শিরোনাম:
বন্ধুত্ব,আন্তরিকতা ও সেতুবন্ধনে এগিয়ে যাবে প্রীতি ক্রিকেট ম্যাচ দেশবাসীকে ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন রবিউল হাসান রংপুরে খাদ্য বিভাগ ও গেইন এর জেলা সমন্বয়ক কর্মশালা অনুষ্ঠিত কুষ্টিয়ায় কোরবানীর ঈদকে সামনে রেখে ২ লক্ষাধিক পশু প্রস্তুত সিরাজগঞ্জ জেলা আওয়ামীলীগ কার্যালয়ে সাবেক মন্ত্রী সচিব কবির বিন আনোয়ার অপু জেলা আওয়ামীলীগ আয়োজনে মরহুম মোহাম্মদ নাসিমের ৪র্থ তম মৃত্যুবার্ষিকী পালিত কুষ্টিয়ায় নিখোঁজ শিশুর মরদেহ দু’দিন পর মিলল বিলে সিরাজগঞ্জ জেলা যুবলীগের আয়োজনে মরহুম মোহাম্মদ নাসিমের ৪র্থ তম মৃত্যুবার্ষিকী পালিত সবচেয়ে বেশী নির্যাতনের শিকার শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের পরিবার- সুলতান সালাউদ্দিন টুকু বেলকুচিতে ৩দিন ব্যাপী কৃষি প্রযুক্তি মেলা উদ্বোধন

কুলাউড়ায় হীড বাংলাদেশের মৎস্য চাষের উপকরণ সামগ্রী বিতরণ

  • প্রকাশিত : সোমবার, ৩ জুন, ২০২৪
  • ৬ বার পড়া হয়েছে

আশরাফুল ইসলাম জুয়েল :: মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলায় মৎস্য চাষের জন্য উপকরণ সামগ্রী বিতরণ করেছে বেসরকারী উন্নয়ন সংস্থা হীড বাংলাদেশ। পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর আর্থিক ও কারিগরি সহযোগিতায় বরমচাল ইউনিয়নের ইয়াদ আলী’র লিজকৃত ১০০ শতাংশ পুকুরে একটি পন্ড সার্জ এয়ারেটর এবং কমলগঞ্জ উপজেলার ছলিম বাজার এলাকায় শিমুল চৌধুরী’র ৭২০ শতাংশ পুকুরে একটি ফোর প্যাডেল হুইল এয়ারেটর স্থাপন করা হয়েছে । যা পুকুরের ভৌত রাসায়নিক গুণগতমান ঠিক রাখতে যেমন সাহায্য করে, তেমনি মাছের উৎপাদন বৃদ্ধি করে।

অ্যাকোয়াকালচার মেকানাইজেশনে অল্প জায়গায় অধিক মাছ উৎপাদন করা যায়। সংস্থা এয়ারেটর এর পাশাপাশি উক্ত দুই সদস্যকে পানির অন্যান্য ভৌত রাসায়নিক পুণগতমান ও মাছের দৈহিক বৃদ্ধি পরীক্ষা করার জন্য ডিও টেস্ট কিট, পি এইচ মিটার, টিডিএস মিটার, অ্যামোনিয়া টেস্ট কিট, ওজন পরিমাপক যন্ত্র, টেম্পারেচার মিটার, সেকি ডিস্ক ও মেজারমেন্ট টেপ প্রদান করেছে।
হীড বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে ইয়াদ আলী ও শিমুল চৌধুরী বলেন, আমরা মাছ চাষের অনেক কিছু জানতাম না। হীড বাংলাদেশ ও পিকেএসএফ এর সার্বিক সহযোগিতায় এখন আধুনিক কৌশল ব্যবহার করে অল্প জায়গায় অধিক ঘনত্বে মাছ চাষ করতে পারবো। এতে করে আমরা আর্থিকভাবে বেশি লাভবান হবো।

হীড বাংলাদেশ ভাটেরা শাখার মৎস্য কর্মকর্তা ইমরান হোসেন বলেন সদস্যদের দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণ, মৎস্য সেবা ও পরামর্শ সভা, বাজার সংযোগ কর্মশালা ও মাঠ দিবস এর মত বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে। আমরা এই অর্থ বছরে ৯৫টি প্রদর্শনী বাস্তবায়ন করেছি। তাছাড়া আমরা মাঠ পর্যায়ে উদ্যোক্তা সৃষ্টিতে কাজ করে যাচ্ছি।

হীড বাংলাদেশের আঞ্চলিক ব্যবস্হাপক জনাব মো: দীল ইসলাম বলেন, আমরা সমিতির সদস্যদের মধ্যে মাছ চাষের জন্য মাছের পোনা, মাছ চাষের বিভিন্ন উপকরণ সামগ্রী প্রদান করে থাকি, যাতে করে অত্র সংস্থার সদস্যরা মাছ চাষ করে সফলতা অর্জন করতে পারেন। হীড বাংলাদেশ অত্র অঞ্চলে ক্ষুদ্র ঋণের পাশাপাশি মাছ চাষে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। আমাদের এরকম কার্যক্রম ধারাবাহিক ভাবে অব্যাহত থাকবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
এই নিউজ পোর্টালের কোন ছবি বা তথ্য বিনা অনুমতিতে হস্তান্তর নিষেধ। সর্বস্বত্ত্ব www.jamunaexpress.com কর্তৃক সংরক্ষিত
Theme Customized By BreakingNews